Date and Time June 25, 2017 1:09 am   বাংলাদেশ সময়
For showing Bangla
bd24live.com logo
Latest News

হাবের দুর্নীতি: শুধু স্বাক্ষরের দাম পৌনে ৩ কোটি টাকা!

Fiji Visa exempted for Bangladeshi

»
March 25, 2016 at 5:22 am

‘জাতীয় পরিচয়পত্র যুক্ত হওয়ায় সমস্যা’ হজপ্রত্যাশীদের প্রাক নিবন্ধনে বিড়ম্বনা


Download PDF

‘জাতীয় পরিচয়পত্র যুক্ত হওয়ায় সমস্যা’

হজপ্রত্যাশীদের প্রাক নিবন্ধনে বিড়ম্বনা

হজপ্রত্যাশীদের প্রাক-নিবন্ধন কার্যক্রমে শুরু থেকেই সমস্যা দেখা দিয়েছে। ঘণ্টার পর ঘণ্টা চেষ্টা করেও নিবন্ধন করা যাচ্ছে না। এজন্য তারা জাতীয় পরিচয়পত্রের সার্ভারকেই দুষছেন।

একাধিক হজ এজেন্সির কাছ থেকে পাওয়া অভিযোগে জানা যায়, হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রমে পাসপোর্ট নম্বরসহ বিভিন্ন তথ্যাদির সাথে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিতে হয়। ওই নম্বরটি দিলে ওই ব্যক্তির তথ্যসমূহ জাতীয় পরিচয়পত্রের তথ্যের সাথে হুবহু মিললে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হয়। কিন্তু অধিকাংশ মানুষের জাতীয় পরিচয়পত্রে কোথাও না কোথাও ভুল রয়েছে। যে কারণে পাসপোর্ট কিংবা অন্যান্য তথ্যাদির সাথে কিছু অমিল পাওয়া যায়। একারণে সার্ভার তা গ্রহণ করে না। তাছাড়া বিজনেস সলিউশন নামে যে আইটি ফার্মকে একাজের দায়িত্ব দেয়া হয়েছে তাদের প্রস্তুতিও পুরোপুরি হয়নি বলে অভিযোগ করেন অনেকেই।
মেয়র হজ কাফেলার নির্বাহী পরিচালক আলহাজ খোরশেদ আলম সুজন পূর্বকোণকে জানান, হজ যাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রমে ন্যাশনাল আইডি কার্ডের লিংক দেয়া হয়েছে। সার্ভার হতে এখন পর্যন্ত যাচাই করতে গিয়েই এই সমস্যা সৃষ্টি হচ্ছে। এবিষয়ে ধর্ম মন্ত্রণালয়ের সচিবকে অভিযোগ দেয়া হয়েছে। তিনি সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন। তবে দুই-একদিনের মধ্যে যদি সমস্যার সমাধান না হয়, তাহলে বিকল্প পথ বের করতে হবে। তিনি বলেন, একজন নাগরিকের নাগরিকত্ব যাচাইয়ের জন্য পাসপোর্ট হচ্ছে সবচেয়ে উত্তম ডকুমেন্ট। এখন এর সাথে জাতীয় পরিচয়পত্র যোগ করে সমস্যার সৃষ্টি করেছে। তিনি বলেন, গতকাল বৃহস্পতিবার সকালে সার্ভার খোলার সাথে সাথে তিনজন হজযাত্রীর নিবন্ধন অত্যন্ত দ্রুততার সাথে হয়ে যায়। কিন্তু এরপর থেকে দুপুর ২টা পর্যন্ত অপেক্ষা করে মাত্র তিনজনের নিবন্ধন করা সম্ভব হয়েছে।
আল মক্কা হজ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. জসিম উদ্দিনের অভিযোগও একইরকম। তিনি অভিযোগ করে বলেন, একজন হজযাত্রীর নিবন্ধনের জন্য একাধিকবার চেষ্টা করার পর দেখা যায় শেষ পর্যন্ত সেটি রিফিউজ হয়। অথচ ওইব্যক্তি এর আগে ওমরাহ করেছেন। তার জাতীয় পরিচয়পত্র এবং পাসপোর্ট দুটোই জেনুইন। তারপরও এই বিড়ম্বনা। এবিষয়ে তিনি সরকারের জরুরি হস্তক্ষেপ কামনা করেন। এভাবে আরো একাধিক হজ এজেন্সি পূর্বকোণকে অভিযোগ করেন।
এদিকে, গতকাল বৃহস্পতিবার পর্যন্ত সার্ভার থেকে ন্যাশনাল আইডি কার্ড (এনআইডি) যাচাই করে সঠিক তথ্য পাওয়া গেছে ৬ হাজার ৬২৯ জন হজ প্রত্যাশীর। অন্যদিকে গত চারদিনে বেসরকারি হজযাত্রীর ডাটা এন্ট্রি হয়েছে ৫৪৪৯ জনের। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন সাংবাদিকদের এ তথ্য জানান। এর আগে গত ২০ মার্চ অনলাইনে হজ-প্রত্যাশীদের প্রাক নিবন্ধন কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়। বেসরকারি হজযাত্রীর ডাটা এন্ট্রি হয়েছে ৫ হাজার ৪৪৯ জনের। আর বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত হজপ্রত্যাশীর সংখ্যা ৫৮৫ জন। সরকারি হজযাত্রীর ডাটা এন্ট্রির হয়েছে ১৮৪ জনের। আর সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত হজ-প্রত্যাশীর সংখ্যা ২৮ জন।

         


বাংলাদেশ সময়: March 25, 2016 at 5:22 am

আরব থেকে-এর সর্বশেষ ২৪ খবর

Line
 
Must See Places In Paris
Free track counters
Thanks Dear Visitor
Hajjsangbad.com