This page was exported from HajjSangbad.Com [ http://hajjsangbad.com ]
Export date: Tue Sep 25 9:42:40 2018 / +0000 GMT

বিমান ভাড়া দিয়ে হজ নিবন্ধনের শেষ সময় ৮ই জুন ,ধর্ম মন্ত্রী অধ্যক্ষ মতিউর সুদ বিহীন হজ ব্যাবস্থাপনার স্বার্থে হাব




সম্পাদক

হজসংবাদ.কম  [ www.hajjsangbad.com ]   

প্রকাশের সময় : ২০১৬-০৬-০৭

 

বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের সুদের হারাম টাকায় হজে যাওয়ার প্রক্রিয়া থেকে হজযাত্রীগণ অব্যাহতি পাচ্ছেন। আজ মঙ্গলবার থেকে শুধু হজযাত্রীদের বিমান ভাড়ার টাকা ব্যাংকে জমা দিয়ে চূড়ান্ত নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা যাবে। হজের টাকা জমা দেয়ার সময়ও এক দিন বাড়ানো হয়েছে। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান গতকাল সোমবার বিকেলে মিন্টু রোডস্থ তার সরকারী বাসভবনে হাব নেতৃবৃন্দ ও বিভিন্ন হজ এজেন্সি'র প্রতিবাদী স্বত্বাধিকারীদের সাথে এক বৈঠকে এই ঘোষণা দেন।

আসন্ন হজ ব্যবস্থাপনায় বাংলাদেশের হজ যাত্রীদের জন্য র্পর্ন প্যাকেজের টাকা দিয়ে প্রিলগ্রীম আইডি গ্রহনের বিষয়ে মাননীয় ধর্ম  মন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান গ্রাম বাংলার হজ যাত্রীদের দিকে বিবেচনা করে শুধু মাত্র বিমান ভাড়া দিয়েই প্রিলগ্রীম আইডি গ্রহনের বিষয়ে মত প্রকাশ করেছেন । ব্যাংক থেকে চড়া সুদে ঋণ নিয়ে হজের পুরো টাকা জমা দেখানোর প্রক্রিয়ার প্রতি ধর্মমন্ত্রী নিজেও ঘৃণা প্রকাশ করেছেন।

 

গত কালকে বিভিন্ন বাংলাদেশ দৈনিক এ সুদভিত্তিক হজ ব্যবস্থাপনা নিয়ে সংবাদ প্রকাশিত হওয়ার ফলে মন্ত্রী মহোদয়ের দৃষ্টি গোচর হয় এবং তৎসংশিল্ট মন্ত্রনালয়ের কর্মকর্তা ও হাবের নেতৃবৃন্দের সাথে এক আলোচনা সভায় মন্ত্রী মহোদয় এই সিদ্ধান্ত প্রদান করেন ।

হাব ও হজ এজেন্সীর মালিক বৃন্দের মধ্যে সৃষ্ট র্পর্ন প্যাকেজের টাকা ব্যাংকে লিয়েন করন বিষয়ে আলোচনায় উথাপন করা হলে মাননীয় মন্ত্রী মহোদয় সিদ্ধান্ত দেন যে শুধু মাত্র হজযাত্রীদের বিমান ভাড়াই ব্যাংকে লিয়েন (স্থগিত ) করা থাকবে এবং একমাত্র সংশিল্ট এয়ার লাইন্সের নামে পে অর্ডার এর মাধ্যমেই উক্ত অর্থ উত্তোলন করা যাবে ।

 

উপস্থিত নেতৃবৃন্দের মধ্যে হবের প্রেসিডেন্ট জনাব ইব্রাহীম বাহার সামগ্রিক হজ ব্যবস্থপনার নিয়ে আলোচনা তুলে ধরেন । হাবের প্রেসিডেন্ট বলেন ,আমাদের পূর্বে অভিঙ্গতা থেকে দেখে এসেছি আমাদের দেশের হজযাত্রীরা পববিত্র মাহে রমজন মাসে বা হজের যাওয়ার পূর্ব মূহুর্তে তাদের হজের টাকা পরিশোধ করে থাকেন ।হঠাৎ করে র্পর্ন প্যাকেজের টাকা জমাদানের বিষয়ে সিধ্ধান্ত গ্রহনে হজ এজেন্সি'র মালিক ও হজযাত্রীদের মাঝে চরম অসন্তোষ দেখা দিয়েছে। এমতাবস্থায় মন্ত্রী মহোদয়ের সহযোগিতা কামনা করেন ।

 

উক্ত আলোচনা সভায় হাবের সেক্রেটারী জনাব শেখ আব্দুল্লাহ হাজীদের মাহারামের বিষয়ে সমস্যা তুলে ধরেন । তিনি বলেন এই বারেই প্রথম জাতীয় পরিচয় পত্রের মাধ্যমে নিবন্ধন প্রকিয়া সম্পন্ন হচ্ছে । ইহাতে প্রাক নিবন্ধনের সময়ে জাতীয় পরিচয় পত্রের সার্ভারের সমস্যার কারনে মাহারামের প্রাক নিবন্ধন হয় কিন্তু মহিলা হজযাত্রী এবং প্রবাসী ও শিশুরাও অনেক বাদ পড়ে যায় । তিনি ধারনা প্রদান করেন পায় ১৩০০ হজযাত্রীর মাহারামের সমস্যা হয়েছে । তাই মাহারামের বিষয়ে সমস্যা সমাধানের জন্য প্রস্তাব করলে,মাননীয় মন্ত্রীমহোদয় সমাধানের জন্য অতিরিক্ত সচিব জনাব শহিদুল ইসলাম সাহেবকে পদক্ষেপ গ্রহনের নির্দেশ প্রদান করেন ।

 

প্যান ব্রাইট ট্রাভেলসের মালিক জনাব রুহুল আমিন মিন্টু মিয়া বলেন এই মাহারাসের মের সমস্যার জন্য অনেক হজযাত্রীরা প্যাকেজের টাকাও প্রদান করছে না ।ইহাতে হজযাত্রীদের প্যাকেজের টাকাও সঠিক ভাবে পাওয়া যাচ্ছে না । যাহাতে এর সুষ্ঠ সমাধান হয় এই জন্য প্রস্তাব করেন ।

 

উক্ত আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন হাবের সাবেক নেতা উবায়দুল রহমান হানিফ, মাওলানা ফজলুর রহমান, মাওলানা যাকারিয়া, মাওলানা কামরুল ইসলাম সাঈদ আনসারী, মাওলানা আবু ইউসুফ, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ক্বারী গোলাম মোস্তফা, আব্দুস সালাম সনি,বীর মুক্তি যোদ্ধা জনাব আমিনুল ইসলাম  এবং বিজনেস অটোমেশনের সিইও বজলুল হক বিশ্বাস  প্রমুখ ।

 

 


Post date: 2016-06-06 19:25:23
Post date GMT: 2016-06-06 19:25:23
Post modified date: 2016-06-06 19:25:23
Post modified date GMT: 2016-06-06 19:25:23

Powered by [ Universal Post Manager ] plugin. MS Word saving format developed by gVectors Team www.gVectors.com