Date and Time June 25, 2017 4:21 pm   বাংলাদেশ সময়
For showing Bangla
bd24live.com logo
Latest News

হাবের দুর্নীতি: শুধু স্বাক্ষরের দাম পৌনে ৩ কোটি টাকা!

Fiji Visa exempted for Bangladeshi

»
April 26, 2016 at 1:28 pm

সৌদি আরব প্রবাসী শ্রমিকরা জেনে রাখুন, কফিল আপনাদের যেভাবে ঠকাচ্ছে


Download PDF

সৌদি আরব প্রবাসী শ্রমিকরা জেনে রাখুন, কফিল আপনাদের যেভাবে ঠকাচ্ছে

GOSI (General Organization of Social Insurance)। যার বাংলা সহজ অর্থ সমাজ কল্যাণ বীমা। সৌদি শ্রম মন্ত্রনালয়ের আইন অনুযায়ী প্রত্যেক শ্রমিক GOSI তথা সমাজ কল্যাণ বীমাতে নিবন্ধিত। প্রত্যেক নিয়োগকর্তা / কফিলকে প্রতি মাসে শ্রমিকের বেতনের একটি অংশ GOSI-তে (সমাজ কল্যাণ বীমা) জমা করতে হয় । আর GOSI এই অর্থ শ্রমিকদের বিভিন্ন উন্নয়নশীল খাতে ব্যয় করে । GOSI-তে রয়েছে শ্রমিকদের জন্য অনেক সুবিধা যা আমরা ৯০% প্রবাসীরাই জানিনা । তাই আজ GOSI সম্পর্কে আপনাদেরকে বিস্তারিত জানাবো। আশা করছি সবাই নিজের অধিকার সম্পর্কে সচেতন হবেন এবং অন্যকেও সচেতন করবেন।

GOSI (সমাজ কল্যাণ বীমা) থেকে প্রাপ্ত সুবিধা সমুহ:
১. যদি কোন শ্রমিক পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে আহত হন তবে GOSI (সমাজ কল্যাণ বীমা) তার সুস্থ হওয়া পর্যন্ত সমস্ত চিকিৎসা ভার বহন করবে।
২. যদি কোন শ্রমিক পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে আহত হন আর সে নিজে তার চিকিৎসা খরচ বহন করে তাহলে GOSI (সমাজ কল্যাণ বীমা) তার সুস্থ হওয়া পর্যন্ত প্রতি দিন তার দৈনিক বেতনের সমপরিমাণ ভাতা দিবে। আর চিকিৎসা খরচ যদি GOSI (সমাজ কল্যাণ বীমা) বহন করে সেক্ষত্রে সম্পুর্ন সুস্থ হওয়া পর্যন্ত প্রতিদিন তার দৈনিক বেতনের 25% ভাতা হিসেবে প্রদান করবে।
৩. সৌদি শ্রম আইন অনুযায়ী প্রত্যেক নিয়োগকর্তা / কফিল তার শ্রমিকদের GOSI (সমাজ কল্যাণ বীমা) থেকে প্রাপ্ত সুবিধা সমুহ দিতে বাধ্য।
৪. সকল শ্রমিক GOSI (সমাজ কল্যাণ বীমা) নিয়ম অনুযায়ী সর্বোচ্চ 4 মাস সিক লিভ বা অসুস্থকালিন ছুটি নিতে পারবে।

৫. মৃত্যু অথবা চিরতরে বিকলাঙ্গ :
A. যদি কোন শ্রমিক পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে মৃত্যু হয় অথবা চিরতরে বিকলাঙ্গ হয়ে যায় তাহলে GOSI (সমাজ কল্যাণ বীমা) তাকে তার শেষ তিন মাসের গড় বেতন হিসাব করে এককালীন 84 মাসের বেতন প্রদান করবে। তবে এর মোট অংকটি 330000 সৌদি রিয়ালের বেশি হবে না।
B. যদি কোন শ্রমিক পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে 50% থেকে 99% পর্যন্ত কর্মক্ষম হয়ে পড়ে, সেক্ষেত্রে GOSI (সমাজ কল্যাণ বীমা) তাকে তার শেষ তিন মাসের গড় বেতন হিসাব করে এককালীন 60 মাসের বেতন প্রদান করবে। তবে এর মোট অংকটি 165000 সৌদি রিয়ালের বেশি হবে না।

৬. শ্রমিকের মোট বেতন=মুল বেতন+বাসস্থান ভাতা হতে হবে।
৭. পেশাগত দুর্ঘটনার শর্ত: GOSI (সমাজ কল্যাণ বীমা) দুর্ঘটনা কবলিত শ্রমিকদেরকে দুই ধরনের সহযোগিতা করে থাকে, তার একটি হলো চিকিৎসা সেবা আর অপরটি হলো এককালীন আর্থিক সাহায্য। আর এই সুবিধাগুলো পেতে হলে অবশ্যই শ্রমিক এবং মালিককে কিছু নিয়ম মেনে চলতে হবে। দুর্ঘটনা কিংবা অসুস্থতার ব্যাপারে শ্রমিক বা তার প্রতিনিধি ৭ দিনের মধ্যে তার মালিক/কফিলকে জানাতে হবে। অবস্থা গুরুতর হলে মালিক নিকটস্থ হাসপাতালে প্রাথমিক চিকিৎসার জন্য প্রেরণ করবেন এবং ৩ দিনের মধ্যে নিকটস্থ GOSI (সমাজ কল্যাণ বীমা) ফিল্ড অফিসে জানাতে হবে।

নিন্মে উল্লেখিত দুর্ঘটনা গুলোকে পেশাগত দুর্ঘটনা বলে গন্য করা হয়:
১. কর্মরত অবস্থায় দুর্ঘটনায় পতিত হলে।
২. কর্মস্থলে আসার সময় অথবা কর্মস্থল থেকে নিজ বাসস্থানে যাওয়ার সময় দুর্ঘটনায় পতিত হলে।
৩. কর্মস্থল থেকে খাবার খেতে বা নামাজ পড়তে যাওয়া কিংবা আসার সময় দুর্ঘটনায় পতিত হলে।
৪. কর্মরত অবস্থায় মালিক অথবা সিনিয়র কর্মকর্তার নির্দেশে অন্য কোথাও যাওয়া বা আসার সময় দুর্ঘটনায় পতিত হলে।
৫. কর্মস্থল থেকে সৃষ্ট কোন রোগের কারনে দুর্ঘটনায় পতিত হলে ।
৬. পেশাগত কারণে কোন রোগে আক্রান্ত হয়ে দুর্ঘটনায় পতিত হলে ।

আমাদের উদ্দেশ্য, প্রবাসীদেরকে তাদের অধিকার সম্পর্কে অবগত করা। নিউজটি শেয়ার করে আরো প্রবাসী ভাইদের জানিয়ে দিন।

         


বাংলাদেশ সময়: April 26, 2016 at 1:28 pm

আরব থেকে-এর সর্বশেষ ২৪ খবর

Line
 
Must See Places In Paris
Free track counters
Thanks Dear Visitor
Hajjsangbad.com