HajjSangbad.Com
http://hajjsangbad.com/%e0%a6%9c%e0%a6%be%e0%a6%a4%e0%a7%80%e0%a7%9f/%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%ac%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a7%e0%a6%a8%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%aa%e0%a6%b0%e0%a6%93-%e0%a7%aa%e0%a7%a6-%e0%a6%b9%e0%a6%be%e0%a6%9c%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%b9%e0%a6%9c
Export date: Sat Jun 23 0:13:25 2018 / +0000 GMT

নিবন্ধনের পরও ৪০ হাজার হজযাত্রীর হজ অনিশ্চিত আজকালের মধ্যে পুনরায় শুরু হচ্ছে প্রাক-নিবন্ধন





নিবন্ধনের পরও ৪০ হাজার হজযাত্রীর হজ অনিশ্চিত


আজকালের মধ্যে পুনরায় শুরু হচ্ছে প্রাক-নিবন্ধন


চলতি বছর পবিত্র হজব্রত পালনে ইচ্ছুকদের প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে গত ২৩ মার্চ। ৩০ মে পর্যন্ত এটি চলার কথা থাকলেও নিবন্ধন শুরুর ৬ দিনের মধ্যেই বেসরকারি হজযাত্রীদের কোটাপূর্ণ হয়ে যায়। এ কারণে হজ অফিসের ওয়েবসাইট বন্ধ করে রাখা হয়। ফলে হজ পালনে আগ্রহী আরও প্রায় ৪০ হাজার হজযাত্রী প্রাক-নিবন্ধন করতে পারেনি। বিষয়টি নিয়ে সরকারের সঙ্গে হজ এজেন্সি মালিকদের বৈঠকের পর ধর্মবিষয়ক মন্ত্রণালয় শর্তসাপেক্ষে কোটার অতিরিক্ত আরও ৪০ হাজার হজযাত্রীকে প্রাক-নিবন্ধনের সুযোগ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। জানা গেছে, দুয়েক দিনের মধ্যে নিবন্ধন কার্যক্রম শুরু হবে। তবে প্রাক-নিবন্ধনের এ সুযোগ পাওয়ার পরও এসব হজযাত্রীর হজ পালন নিয়ে অনিশ্চয়তা রয়েছে। হজ এজেন্সি মালিকরা এ অনিশ্চয়তার বিষয়টি জানান। তাদের যুক্তি, সিরিয়ালের ভিত্তিতে ৯১ হাজার ৭৫৮ জনকে হজ পালনের সুযোগ দেওয়া হবে। বেসরকারিভাবে আগে নিবন্ধিত হজযাত্রীদের কেউ যদি সরকার নির্ধারিত হজ প্যাকেজের ৩ লাখ ৫ হাজার টাকা ৩০ মে তারিখের মধ্যে পরিশোধ করতে না পারেন তাহলে অতিরিক্ত কোটা থেকে নিয়ে পূরণ করা হবে। বাকি হজযাত্রীরা হয় টাকা ফেরত নেবেন, নয় তো আগামী বছর হজ পালনের সুযোগ পাবেন। অর্থাৎ কোটার অতিরিক্ত ৪০ হাজার হজযাত্রী একটি শর্তের বেড়াজালে পড়েছেন; অনিশ্চিত থেকে যাচ্ছে এ বছর তারা হজ পালন করতে পারবেন কি না।

ধর্ম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আব্দুল জলিলও জানিয়েছেন, এবার দ্বিতীয় দফায় প্রাক-নিবন্ধনের পর যারা হজ পালনের সুযোগ পাবেন না, তাদের আগামী বছর (২০১৭) সুযোগ দেওয়া হবে।

সূত্র জানায়, চলতি বছরের ১১ জানুয়ারি ২০১৬ সালের জন্য পৃথক দুটি হজ প্যাকেজের অনুমোদন দেয় মন্ত্রিসভা। মন্ত্রিসভায় মোট ১ লাখ ১৩ হাজার ৮৬৮ জন বাংলাদেশিকে হজ পালনের অনুমোদন দেওয়া হয়। এসব হজযাত্রীর হজ পালনের বিষয়ে গত ১৪ ফেব্রুয়ারি সৌদি সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের চুক্তি সম্পন্ন হয়। হজ চুক্তির সময় ১ লাখ ১৩ হাজার ৮৬৮ বাংলাদেশিকে হজ পালনের সুযোগ দিতে রাজকীয় সৌদি সরকারের কাছে আবেদন জানানো হয়েছিল ঢাকা থেকে। কিন্তু সৌদি সরকার ১ লাখ ১ হাজার ৭৫৮ বাংলাদেশিকে হজ পালনের অনুমোদন দিয়েছে। এর মধ্যে সরকারিভাবে ১০ হাজার এবং বেসরকারিভাবে ৯১ হাজার ৭৫৮ জন রয়েছেন।

গত ২০ মার্চ সকালে সচিবালয়ের ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান আনুষ্ঠানিকভাবে প্রাক-নিবন্ধন কার্যক্রমের উদ্বোধন করেন। অনুষ্ঠানে ধর্ম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব জানান, আনুষ্ঠানিক উদ্বোধন হলেও প্রাক-নিবন্ধন কার্যক্রম সারা দেশে একযোগে শুরু হবে আরও ৩ দিন পর অর্থাৎ ২৩ মার্চ থেকে। যারা সরকারিভাবে যাবেন, তারা ৩০ হাজার এবং যারা বেসরকারিভাবে যাবেন তারা ৩০ হাজার ৭৫২ টাকা জমা দিয়ে অনলাইনে প্রাক-নিবন্ধন করবেন।

ধর্ম সচিবের ঘোষণা অনুযায়ী ২৩ মার্চ থেকে প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু হয়। কিন্তু প্রাক-নিবন্ধন শুরুর ৬ দিনের মধ্যেই বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনের জন্য ১ লাখ ১১ হাজার ২৯৫ জন হজ অফিসের অনলাইনে নাম-ঠিকানা দিয়ে ডেটা এন্ট্রি করেন। যার মধ্য থেকে ২৮ মার্চ দুপুর দেড়টা পর্যন্ত ৮৮ হাজার ২০৪ জন প্রাক-নিবন্ধন সম্পন্ন করেন। বেসরকারি হজযাত্রীর কোটা পূর্ণ হওয়ায় ওইদিনই ওয়েবসাইটে ডেটা এন্ট্রি বন্ধ করে দেয় হজ অফিস। আর এরপর থেকেই প্রাক-নিবন্ধন সম্পন্ন করতে না পারা হজযাত্রীরা হজ এজেন্সি অফিস, হজ অফিস ও ধর্মবিষয়ক মন্ত্রণালয়ে দৌড়ঝাঁপ শুরু করেন।

হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি ইব্রাহিম বাহার ও মহাসচিব শেখ আব্দুল্লাহ বলেন, বেসরকারি হজযাত্রীর কোটা পূরণ হলেও আরও প্রায় ৪০ হাজার হজযাত্রী প্রাক-নিবন্ধনে অংশগ্রহণে আগ্রহী। এসব হজযাত্রী হাব অফিস, হজ অফিস ও ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দ্বারস্থ হচ্ছেন। বিষয়টি নিয়ে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে হাব নেতা ও হজ এজেন্সি মালিকদের বৈঠক হয়েছে। এরপরই সরকার কোটার অতিরিক্ত আরও ৪০ হাজার হজযাত্রীকে প্রাক-নিবন্ধনের সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আজকালের মধ্যে হজ অফিসের ওয়েবসাইট খুলে দেওয়া হবে। এরপরই আগ্রহী হজযাত্রীরা ডেটা এন্ট্রি করবেন এবং ডেটা এন্ট্রি সম্পন্নকারী হজযাত্রীরা ব্যাংকে টাকা জমা দিয়ে প্রাক-নিবন্ধন করবেন।

Post date: 2016-04-04 05:16:54
Post date GMT: 2016-04-04 05:16:54

Post modified date: 2016-04-10 05:19:26
Post modified date GMT: 2016-04-10 05:19:26

Export date: Sat Jun 23 0:13:25 2018 / +0000 GMT
This page was exported from HajjSangbad.Com [ http://hajjsangbad.com ]
Export of Post and Page has been powered by [ Universal Post Manager ] plugin from www.ProfProjects.com