Date and Time June 25, 2017 4:24 pm   বাংলাদেশ সময়
For showing Bangla
bd24live.com logo
Latest News

হাবের দুর্নীতি: শুধু স্বাক্ষরের দাম পৌনে ৩ কোটি টাকা!

Fiji Visa exempted for Bangladeshi

»
March 28, 2016 at 2:26 pm

প্রাক্-নিবন্ধন সংক্রান্ত প্রতিবেদন হজ এজেন্সী সংবাদ


Download PDF

হজ এজেন্সী সংবাদ

প্রাক্- নিবন্ধন সার্ভারে ব্যবহারকারীদের লগইন সম্পর্কিত বিজ্ঞপ্তিঃ

মার্চ 28, 2016

এতদ্বারা প্রাক্-নিবন্ধন সার্ভারে হজ এজেন্সি, ডিসি অফিস, ইসলামিক ফাউডেশন ও ইউডিসি এর ব্যবহারকারীগণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, ডেটা ব্যাকআপের জন্য প্রাক্- নিবন্ধন সার্ভার আজ ২৮/০৩/২০১৬ বিকাল ০৫ঃ০০ ঘটিকা থেকে বন্ধ থাকবে। এবং ডেটা ব্যাকআপ শেষে আগামীকাল থেকে পূর্বনির্ধারিত সময়সূচী অনুযায়ী ডিসি অফিস, ইসলামিক ফাউডেশন, ইউডিসি, ব্যাংক এর ব্যবহারকারীগণ শুধুমাত্র  সরকারী হজগমনেচ্ছুদের প্রাক্- নিবন্ধন কার্যক্রম করতে পারবেন।

সুষ্ঠুভাবে বেসরকারি প্রাক্-নিবন্ধন সম্পন্নে সার্বিক সহযোগিতার জন্য সংশ্লিষ্ট সকল হজ এজেন্সি কর্তৃপক্ষ এবং ব্যাংক কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

জরুরি বিজ্ঞপ্তি

মার্চ 28, 2016

সকলের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বেসরকারি ব্যাবস্থাপনার  প্রাক-নিবন্ধিত হয়েছে ৮৬৪৬৮ জন । ব্যাংক টাকা  জমা নিয়েছেন ১৭৩৬ জনের। মোট ৮৮২০০ জনের টাকা ব্যাংকে পরিশোধ হওয়ায়  সার্ভার  বন্ধ হয়ে গেছে ।

 

যাদের প্রাক্-নিবন্ধন সনদ অনুমোদিত হয়েছে কিন্তু ব্যাংক থেকে সংগ্রহ করতে পারেননি, তারা প্রাক্-নিবন্ধন সার্ভার চালু হলে নিতে পারবেন। যে সকল পেমেন্ট ভাউচার ব্যাংকে In process এ আছে, সে সকল ভাউচার পরবর্তীকালে সার্ভার চালু হলে নেয়া যাবে। ব্যাংকে In Process পেমেন্ট ভাউচার সমূহ শীঘ্রই প্রকাশ করা হচ্ছে।

 

ব্যাংকে  In Process ভাউচার এর তালিকা দেখতে এইখানে ক্লিক করুন

 

বেসরকারি এজেন্সিগণ তাদের রিপোর্ট মেন্যুতে গিয়ে ০১নং রিপোর্টে ব্যাংকে তাঁর In Process ভাউচার এর তালিকা দেখতে পারবেন। সকলকে  In Process ভাউচার এর তালিকা রিপোর্ট মেন্যু হতে দেখার জন্য অনুরোধ করা হল।

 

bank

জরুরি বিজ্ঞপ্তি (আপডেটের সময়ঃ দুপুর ০১:৩০ ঘটিকা)

মার্চ 28, 2016

তারিখঃ ২৮/০৩/২০১৬ সময়ঃ দুপুর ০১ঃ ৩০ মিনিট

সরকারি এন্ট্রি ৩৭৬ জন

সরকারি প্রাক্-নিবন্ধন ১৮৭ জন

বেসরকারি এন্ট্রি  ১১০৩৯০ জন

বেসরকারি প্রাক্-নিবন্ধন ৮৪২৩৬ জন

 

তারিখঃ ২৮/০৩/২০১৬ সময়ঃ দুপুর ০১ঃ ০০ মিনিট

সরকারি এন্ট্রি ৩৬১ জন

সরকারি প্রাক্-নিবন্ধন ১৭৭ জন

বেসরকারি এন্ট্রি  ১০৭৫৯৩ জন

বেসরকারি প্রাক্-নিবন্ধন ৭৫,০৮০ জন

 

২৭/০৩/২০১৬ খ্রি: তারিখ অপরাহ্ন ০১:২২ টা পর্যন্ত প্রাক্-নিবন্ধন সংক্রন্ত প্রতিবেদন

মার্চ 28, 2016

১.   সরকারি ব্যবস্থাপনায় হজে গমনেচ্ছুদের ডাটা এট্রির সংখ্যা: ৩০৫ জন।
২.   সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত হজেগমনেচ্ছুর সংখ্যা: ১৩০ জন।
৩.   বেসরকারি ব্যবস্থাপনায়হজেগমনেচ্ছুর ডাটা এন্ট্রির সংখ্যা: ৮৮,৭১২ জন।
৪.   বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক্-নিবন্ধিত হজেগমনেচ্ছুর সংখ্যা: ৩২,৭৮৭ জন।
৫.   ডাটা এন্ট্রিকৃত হজে গমনেচ্ছুদের মধ্যে পুরুষ ৬০,১৮৬ জন এবং মহিলা ২৮,৮৩১ জন।
৬.   ডাটা এন্ট্রিকৃত হজেগমনেচ্ছুর মধ্যে ১৮ বছরের নীচে ৮৩২ জন, প্রবাসী ৬০৯ জন, এবং ১৮ বছরের ঊর্ধেব ৮৭,৫৭৬ জন।
৭.   এন আই ডি (NID) সার্ভার হতে সফলভাবে যাচাইকৃত হজে গমনেচ্ছুদের সংখ্যা:  ১,২৬,০৪৩ জন।
(মোট: প্রাক-নিবন্ধিত সরকারি – ১৩০ + বেসরকারি – ৩২,৭৮৭ =৩২,৯১৭ জন )।

পেমেন্ট ভাউচার জেনারেশন বিষয়ক নির্দেশনাবলীঃ

মার্চ 27, 2016

লক্ষ্য করা যাচ্ছে যে, এজেন্সীর ব্যবহারকারীগণ পেমেন্ট ভাউচার তৈরি ও প্রিন্ট করার জন্য বার বার সার্ভারে রিকোয়েস্ট পাঠানোর ফলে প্রাক্-নিবন্ধন ডাটাবেজে প্রচুর অনাকাঙ্খিত লোড পড়ছে। সুষ্ঠভাবে ও সকলের কাজের সুবিধার্থে এজেন্সিগনের ব্যবহারকারীরা নিম্নলিখিত বিষয়গুলি মেনে চললে অনাকাঙ্খিত ঘটনা এড়ানো সম্ভবঃ

 

১. আপনি একবার পেমেন্ট ভাউচার তৈরীর রিকোয়েস্ট সার্ভারে প্রেরন করে অনুগ্রহ করে অপেক্ষা করুন, কারন পেমেন্ট ভাউচারটি তৈরি করতে কিছুক্ষন সময় লাগে। এর মধ্য আবার রিকোয়েস্ট করলে আপনার পেমেন্ট ভাউচারটি নতুন করে তৈরির জন্য সার্ভারে রিকোয়েস্ট যাবে যা আরো বেশি সময় নেবে এবং আপনার বিলম্ব হবে।

 

২. ভাউচার জেনারেট করার পর এখানে একটি প্রিন্ট অপশন আসবে যা থেকে আপনি প্রিন্ট বাটনে ক্লিক করে ভাউচারটি প্রিন্ট করতে পারবেন।

 

৩. পেমেন্ট ভাউচার প্রিন্ট করে ব্যাংকে পাঠানোর পর কোনোভাবেই ওপেন করে রাখবেন না, কোনভাবে হজযাত্রীর তথ্য সংযোজন বা বিয়োজন করবেন না এবং নতুন ভাবে রি-জেনারেট করবেন না। এতে ঐ পেমেন্ট ভাউচারটি ব্যাংকে পেমেন্টর জন্য অনুপযুক্ত হবে এবং আপনাকে নতুন করে ভাউচার তৈরি করতে হবে।

 

৪. একটি ভাউচারে কোন ভাবেই ১৫ জনের বেশি হজযাত্রী সংযুক্ত করা যাবে না। মহিলা, শিশু ও প্রবাসীর ক্ষেত্রে অবশ্যই depends on করে নিবেন। Depends on করার জন্য মহিলা, শিশু ও প্রবাসীর Edit অপশনে ক্লিক করে তারা যার সাথে যাবে তাকে সিলেক্ট করে সেভ করুন। যদি depends on না করা হয় তবে তাদের ভাউচারে পাওয়া যাবে না। ভাউচারে শুধু মূল হজযাত্রীকে সংযুক্ত করা হলে তার সাথের depends on হজযাত্রী সয়ংক্রিয়ভাবে যুক্ত হয়ে যাবে।

 

বিঃ দ্রঃ ভাউচারে ১৫ জন সিলেক্ট করার সময় লক্ষ্য রাখতে হবে যে একজন depend on হজযাত্রীর সাথে কতজন মহিলা, শিশু ও প্রবাসী আছে, এই হিসেব করে একটি ভাউচারে সর্বমোট ১৫ জন হজযাত্রী সিলেক্ট করে সংযুক্ত করে ভাউচার জেনারেট করুন।

জরুরি বিজ্ঞপ্তি (আপডেটের সময়ঃ সন্ধ্যা ৬:০০ ঘটিকা)

মার্চ 27, 2016

আজ সকল এজেন্সির পক্ষে একাধিকবার একই পেমেন্ট ভাউচার নেওয়ার জন্য বারবার সার্ভারে রিকোয়েস্ট করার ফলে সার্ভারে পেমেন্ট ভাউচারের পিডিএফ ডাটাবেইজে অহেতুক অনেক লোড তৈরী হয়। একইসঙ্গে প্রাক্-নিবন্ধন সার্ভারের হোম পেইজে ড্যাসবোর্ডের রিপোর্ট দেখার সিস্টেমে অনেকে বারবার রিফ্রেশ দেওয়ার জন্য সিস্টেমে ডাটাবেইজে আরো বেশি লোড তৈরি করে। সামগ্রিকভাবে, এই ডাটাবেইজে অনাকাঙ্খিত চাপের কারণে সিস্টেমে কাজ করার সমস্যা হচ্ছিল। যে কারণে সকল ব্যবহারকারীদের জন্য সিস্টেম বন্ধ করা হয়।

 

পরবর্তীকালে, মন্ত্রণালয়ের কারিগরি কমিটি ও বুয়েটের কম্পিউটার বিভাগের অধ্যাপকগণ ডাটাবেজ পরীক্ষা নিরীক্ষা করে দেখেন যে প্রাক্-নিবন্ধন সার্ভারে অন্য কোন ডাটা/তথ্য কোনভাবেই দেয়া হয়নি। এছাড়াও বুয়েটের বিভিন্ন কারিগরি সুপারিশ অনুযায়ী সার্ভারে অহেতেুক লোড ব্যবস্থাপনার জন্য হোম পেজ হতে ড্যাশবোর্ড তুলে দেয়া হয়েছে (বর্তমানে ঐ ড্যাসবোর্ড এজেন্সিসহ অন্যান্য ব্যবহারকারীগণও নিজ নিজ লগইন পোর্টাল থেকে দেখতে পারবেন) ।

 

কারিগরি পর্যালোচনা শেষে, মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শক্রমে আগামীকাল ২৮-০৩-২০১৬ তারিখে সকাল ৯:০০টায় প্রাক্-নিবন্ধন সার্ভারে সকল এজেন্সি ও ব্যাংকের জন্য একইসঙ্গে চালু হবে।

 

(আপডেটের সময়ঃ বিকাল ৩:৩০ ঘটিকা)

 

মন্ত্রণালয়ের কারিগরি কমিটি ও বুয়েটের কারিগরি দলের সাথে প্রাক্-নিবন্ধন সার্ভার পর্যালোচনা চলছে। পর্যালোচনা শেষে প্রাক্-নিবন্ধন সার্ভার চালু হবে।

 

প্রাক-নিবন্ধন সার্ভারে অস্বাভাবিক ভাবে অনেক বেশি রিকোয়েষ্টের কারনে ব্যাংক সহ এজেন্সিসমূহের  সকল কার্যক্রম মেন্টেনেন্সের  জন্য সাময়িক ভাবে বন্ধ আছে  । অতিদ্রুত প্রাক-নিবন্ধন সার্ভার চালু হবে । সার্ভার বন্ধ হওয়ার আগ পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধন হয়েছে ১৩০ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী নিবন্ধন হয়েছে ৩২,৭৮৭ জন।

সিস্টেম চালু করার ৩০ মিনিট পূর্বে ওয়েবসাইটে নোটিশ দেওয়া হবে।

ব্যাংক কর্তৃক প্রাক-নিবন্ধনের কোটার পেমেন্ট বিষয়ক

মার্চ 26, 2016

মন্ত্রণালয়ের কর্তৃক প্রাক-নিবন্ধনের কোটা পুনঃনির্ধারনের ফলে বেসরকারি এজেন্সিদের জন্য ৮৮,২০০ জনের পর ব্যাংক হজযাত্রীদের  প্রাক-নিবন্ধনের জন্য পেমেন্ট ভাউচার গ্রহণ করতে পারবেন না । এক্ষেত্রে সর্বশেষ ভাউচার যেটি ৮৮,২০০ জন হজযাত্রীকে অতিক্রম করবে না, সেই ভাউচার পর্যন্ত ব্যাংক পেমেন্ট গ্রহণ করতে পারবে । যদি কোন কারনে কোন ভাউচারের হজযাত্রীর সংখ্যা ৮৮,২০০  জনকে  অতিক্রম করে, তবে ঐ ভাউচারটি ব্যাংক গ্রহণ করতে পারবে না এবং ঐ ভাউচারের আংশিক হজযাত্রীকেও গ্রহণ করার সুযোগ নেই ।  কোটা হইতে অবশিষ্ট হজযাত্রীর খালি  অংশটি সমপরিমাণ হজযাত্রীর ভাউচার পেলেই পেমেন্ট নেয়া  সম্ভব হবে । উদাহরন স্বরূপ, ৮৮,১৯০ জনকে  প্রাক-নিবন্ধন দেয়া হয়েছে এবং এমতাবস্থায় ১১ জনের ১ টি ভাউচার গ্রহনের জন্য ব্যাংকে গেলে তা ৮৮,২০০ কে অতিক্রম করে বলে ব্যাংক ঐ ১১ জনের একজনের ও প্রাক-নিবন্ধন দিতে পারবে না কারন ভাউচারের আংশিক হজযাত্রীর টাকা গ্রহণ করার সুযোগ নেই । পরবর্তীকালে অন্য ১ টি ভাউচারে ১০ জনের পেমেন্ট গেলে তা ৮৮,২০০ জনকে অতিক্রম করে না বলে ঐ ভাউচার গৃহীত হবে এবং  প্রাক-নিবন্ধন সনদ প্রদান করা হবে । এ ভাবে ৮৮,২০০ জনকে  প্রাক-নিবন্ধন সনদ প্রদানের পর ব্যাংক আর কোন পেমেন্ট নিতে পারবে না । শুধুমাত্র ব্যাংক কর্মকর্তা কর্তৃক প্রাক্-নিবন্ধন সার্ভারে টাকা গ্রহণের নিশ্চিতকরণ কার্যকেই প্রাক্-নিবন্ধন ক্রমিক নম্বর দেবার জন্য বিবেচনা করা হচ্ছে।

 

বিষয়টি সকলের অবগতি ও সম্যক ধারনার জন্য উল্লেখ করা হল।

সকলের অবগতির জন্য যানানো যাচ্ছে যে মধুমতি ব্যাংক, আইসিবি ইসলামিক ব্যাংক ও এবি ব্যাংক সোনালী ব্যাংকের সাথে চুক্তি স্বাক্ষর না করায় প্রাক্-নিবন্ধন সার্ভারে তাদের এখন পর্যন্ত কোন ইউজার নেই।

হজযাত্রীদের বর্তমান জেলা নির্ধারন প্রসঙ্গেঃ

মার্চ 25, 2016

লক্ষ্য করা যাচ্ছে যে, নির্বাচন কমিশনের তথ্যভান্ডার হতে প্রাপ্ত জেলা সঠিক স্থানে না আসায় প্রাক্- নিবন্ধন সার্ভারে ঠিকানার জেলা বা থানা সংশোধনের জন্য পেমেন্ট করার পূর্ব পর্যন্ত উন্মুক্ত করা আছে। আপনারা অনূগ্রহ করে আপনাদের হজযাত্রীর জেলা ও থানা সঠিক আছে কিনা তা নিশ্চিত করে পেমেন্ট করবেন, যাতে উক্ত তথ্যাবলী পুলিশের স্পেশাল ব্রাঞ্চ সঠিকভাবে যাচাই করতে পারে।

এনআইডি (NID) পুন:যাচাইকরন

মার্চ 25, 2016

লক্ষ্য করা যাচ্ছে যে, এজেন্সিগণ তাঁদের NID নির্বাচন কমিশনের সার্ভারে অপেক্ষমাণ থাকা অবস্থায় রি-সাবমিশনের জন্য অনুরোধ করছেন।

অনুগ্রহ করে রিপোর্ট মেনুতে “১০১০” নম্বর রিপোর্টের সঙ্গেঁ ১৭ ডিজিটের NID Status নিশ্চিত করে তবেই পাঠাবেন। NID সার্ভারে অপেক্ষমাণ থাকা অবস্থায় নতুন করে আইডি প্রেরণ সম্ভব হবে না।

২৫/০৩/২০১৬ খ্রি: তারিখ রাত ০৮:০০ টা পর্যন্ত প্রাক্-নিবন্ধন সংক্রন্ত প্রতিবেদন

মার্চ 25, 2016

(প্রাক্-নিবন্ধনের সময় সকাল ৯:০০ ঘটিকা হতে রাত ৮ :০০ ঘটিকা পর্যন্ত)
১.    সরকারি হজযাত্রীর ডাটা এট্রির সংখ্যা: ২৮৫ জন।
২.    সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা: ১১৫ জন।
৩.    বেসরকারি হজযাত্রীর ডাটা এন্ট্রির সংখ্যা: ৭৮,৬৫১ জন।
৪.    বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক্-নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা: ৮১৬২ জন।
৫.    ডাটা এন্ট্রিকৃত হজযাত্রীর মধ্যে পুরুষ ৫৩,৮৩৫ জন এবং মহিলা ২৫,১০১ জন।
৬.    ডাটা এন্ট্রিকৃত হজযাত্রীর মধ্যে ১৮ বছরের নীচে ৭৭৪ জন, প্রবাসী ৫৬৭ জন, এবং ১৮ বছরের ঊর্ধে ৭৭,৫৯৫ জন।
৭.    এন আই ডি (ঘওউ) সার্ভার হতে সফল ভাবে যাচাইকৃত হজযাত্রীর সংখ্যা:  ৯৮,২৫৪ জন।
৮.    ডাটা এন্ট্রিকারি এজেন্সির সংখ্যা: ৭৫৩ টি।
(মোট: প্রাক-নিবন্ধিত সরকারি-১১৫+বেসরকারি-৮১৬২=৮২৭৭) জন।

২৫/০৩/২০১৬ খ্রি: তারিখ দুপুর ০৫:০০ টা পর্যন্ত প্রাক্-নিবন্ধন সংক্রান্ত প্রতিবেদন

মার্চ 25, 2016

   (প্রাক্-নিবন্ধনের সময় সকাল ৯:০০ ঘটিকা হতে রাত ৮:০০ ঘটিকা পর্যন্ত)

 

১.       সরকারি হজযাত্রীর ডাটা এট্রির সংখ্যা: ২৭৭ জন।

২.       সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা: ১১৫ জন।

৩.       বেসরকারি হজযাত্রীর ডাটা এন্ট্রির সংখ্যা: ৫৯,৮৮২ জন।

৪.       বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক্-নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা: ৮১৬২ জন।

৫.       ডাটা এন্ট্রিকৃত হজযাত্রীর মধ্যে পুরুষ ৪১,২৯৫ জন এবং মহিলা ১৮,৮৬৪ জন।

৬.       ডাটা এন্ট্রিকৃত হজযাত্রীর মধ্যে ১৮ বছরের নীচে ৫৮৫ জন, প্রবাসী ৪৬৪ জন এবং ৫৯,১১০ জন ১৮

বছরের ঊর্ধে বাংলাদেশী।

৭.       এন আই ডি (NID) সার্ভার হতে সফল ভাবে যাচাইকৃত হজযাত্রীর সংখ্যা: ৮৭,৫৭৫ জন।

৮.       ডাটা এন্ট্রিকারি এজেন্সি সংখ্যা: ৭৫৩ টি।

(মোট: প্রাক-নিবন্ধিত সরকারি-১১৫ + বেসরকারি-৮১৬২ = ৮২৭৭)

২৫/০৩/২০১৬ খ্রি: তারিখ দুপুর ০৩:০০ টা পর্যন্ত প্রাক্-নিবন্ধন সংক্রান্ত প্রতিবেদন

মার্চ 25, 2016

 প্রাক্-নিবন্ধনের সময় সকাল ৯:০০ ঘটিকা হতে রাত ৮:০০ ঘটিকা পর্যন্ত:

 

১.       সরকারি হজযাত্রীর ডাটা এট্রির সংখ্যা: ২৭৬ জন ।

২.       সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা: ১১৫ জন ।

৩.       বেসরকারি হজযাত্রীর ডাটা এন্ট্রির সংখ্যা: ৪৭,১৬৯ জন ।

৪.       বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক্-নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা: ৮১৬২ জন ।

৫.       ডাটা এন্ট্রিকৃত হজযাত্রীর মধ্যে পুরুষ ৩২,৮৪৯ জন এবং মহিলা ১৪,৫৯৬ জন ।

৬.       ডাটা এন্ট্রিকৃত হজযাত্রীর মধ্যে ১৮ বছরের নীচে ৪৮৮ জন, প্রবাসী ৩৬৫ জন এবং ৪৬,৫৯২ জন ১৮ বছরের ঊর্ধে বাংলাদেশী ।

৭.       এন আই ডি (NID) সার্ভার হতে সফল ভাবে যাচাইকৃত হজযাত্রীর সংখ্যা: ৮২,২৯৯ জন ।

৮.       ডাটা এন্ট্রিকারি এজেন্সি সংখ্যা: ৭৫৩ টি ।

(মোট: প্রাক-নিবন্ধিত সরকারি-১১৫ + বেসরকারি-৮১৬২ = ৮২৭৭)

         


বাংলাদেশ সময়: March 28, 2016 at 2:26 pm

জাতীয়-এর সর্বশেষ ২৪ খবর

Line
 
Must See Places In Paris
Free track counters
Thanks Dear Visitor
Hajjsangbad.com