Date and Time November 20, 2017 5:24 pm   বাংলাদেশ সময়
For showing Bangla
bd24live.com logo
Latest News

হাবের দুর্নীতি: শুধু স্বাক্ষরের দাম পৌনে ৩ কোটি টাকা!

Fiji Visa exempted for Bangladeshi

»
September 2, 2015 at 6:43 am


Download PDF

উন্মুক্ত তদন্ত শুরু হজ এজেন্সিগুলোর বিরুদ্ধে

ওমরাহ ভিসায় সৌদি আরবে মানব পাচারের অভিযোগ ওঠা এজেন্সিগুলোর বিরুদ্ধে উন্মুক্ত তদন্তের কাজ শুরু করেছে ধর্ম মন্ত্রণালয়ের গঠিত কমিটি। আজ মঙ্গলবার সকালে বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শহীদুজ্জামানের নেতৃত্বে কমিটির সদস্যরা শুনানি শুরু করেন।

আজকের শুনানিতে উপস্থিত থাকার জন্য ডাকা ৫২টি এজেন্সির অধিকাংশই অফিস সহকারী থেকে শুরু করে বিভিন্ন পর্যায়ের কর্মচারীদের পাঠিয়েছে। অভিযুক্ত ওই সব এজেন্সির মালিকেরা হাজির হননি। শুনানির আগে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) একজন রিসেপসনিস্টকে সেখানে এজেন্সিগুলোর উপস্থিতি নিশ্চিত করতে দেখা গেছে।

সাংবাদিকরা জানতে চাইলে একাধিক এজেন্সির প্রতিনিধিরা বলেছেন, তাদের প্রতিষ্ঠানের মালিকেরা মোনাজ্জেম (প্রতিনিধি) হিসেবে নিজ নিজ এজেন্সির হজযাত্রীদের সঙ্গে বর্তমানে সৌদি আরবে রয়েছেন। তাই শুনানিতে হাজির হতে পারেননি।

মালিকদের অনুপস্থিতিতে শুনানির ফলাফল কতটা কার্যকর হবে জানতে চাইলে তদন্ত কমিটির প্রধান মো. শহীদুজ্জামান সাংবাদিকের বলেন, আমরা এজেন্সিগুলোর কাছে যে চিঠি পাঠিয়েছি তাতে মালিক অথবা প্রতিনিধিদের পাঠানোর কথা বলেছি। তাদের এজেন্সির পক্ষ থেকে ওমরাহ করতে যাওয়া ব্যক্তিরা যে ফিরে এসেছেন সেটা প্রমাণের দায়িত্ব তাদের। সে ক্ষেত্রে মালিকদের চিঠি নিয়ে যারা এসেছেন তারা যদি তথ্য প্রমাণের ভিত্তিতে সেটা প্রমাণ করতে পারেন তাহলে আমরা সেটা গ্রহণ করবে। আর প্রমাণ করতে না পারলে আমাদের প্রতিবেদনে তাদের বিরুদ্ধে শাস্তির সুপারিশ থাকবে।

হাব নেতাসহ অধিকাংশ এজেন্সির মালিকের অনুপস্থিতি তদন্ত প্রক্রিয়াকে দীর্ঘায়িত করার চেষ্টা কী না ‍-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আমাদের তদন্তের ফলাফল যথাসময়ে সরকারের কাছে প্রতিবেদন আকারে জমা দেব। এখানে কেউ এ প্রক্রিয়াকে দীর্ঘায়িত করতে পারবে না।

মন্ত্রণালয়ের সূত্র বলেছে, এবারের ওমরাহ হজ মৌসুমে ওমরাহ ভিসা নিয়ে সৌদি আরবে যাওয়া বাংলাদেশিদের মধ্যে ১১ হাজার ৪৮৫ জন ওই ভিসার মেয়াদ শেষে দেশে ফেরেননি। বিষয়টি সৌদি আরব কর্তৃপক্ষ চিঠি দিয়ে বাংলাদেশকে জানিয়েছে এবং যেসব এজেন্সির মাধ্যমে এই মানব পাচার হয়েছে, সেগুলোর তালিকা পাঠিয়ে ব্যবস্থা নিতে বলেছে। একপর্যায়ে গত ২২ মার্চ থেকে সৌদি আরব বাংলাদেশিদের ওমরাহ ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছে।

         


বাংলাদেশ সময়: September 2, 2015 at 6:43 am

বাংলাদেশ-এর সর্বশেষ ২৪ খবর

Line
 
Must See Places In Paris
Free track counters
Thanks Dear Visitor
Hajjsangbad.com