Date and Time June 25, 2017 4:28 pm   বাংলাদেশ সময়
For showing Bangla
bd24live.com logo
Latest News

হাবের দুর্নীতি: শুধু স্বাক্ষরের দাম পৌনে ৩ কোটি টাকা!

Fiji Visa exempted for Bangladeshi

»
April 10, 2016 at 12:44 pm

প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের পুলিশ ভেরিফিকেশন শুরু হচ্ছে


Download PDF

প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের পুলিশ ভেরিফিকেশন শুরু হচ্ছে

চলতি বছরের প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের পুলিশ ভেরিফিকেশন শিগগিরই শুরু হচ্ছে। বেসরকারি ব্যবস্থাপনায় নির্ধারিত কোটার (৮৮ হাজার ২০০ জন) সবার পুলিশ ভেরিফিকেশনের সিদ্ধান্ত নিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এ লক্ষ্যে প্রাক-নিবন্ধিত এই হজযাত্রীদের তথ্য আগামী ১০ এপ্রিল পুলিশের বিশেষ শাখার (এসবি) কাছে দেয়া হবে। গতকাল ধর্ম মন্ত্রণালয়ে এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়।
ভারপ্রাপ্ত ধর্মসচিব আব্দুল জলিলের সভাপতিত্বে বৈঠকে হাবের সহসভাপতি ফরিদ আহমেদ মজুমদার, মহাসচিব শেখ আব্দুল্লাহ, আইটি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বজলুল হক বিশ্বাস এবং পুলিশের বিশেষ শাখার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠকে হাব প্রাক-নিবন্ধিত সব হজযাত্রীর পুলিশ ভেরিফিকেশন করে রাখার জন্য প্রস্তাব করে। কিন্তু ধর্মসচিব নির্ধারিত কোটার মধ্যে যারা আছেন প্রাথমিকভাবে তাদের পুলিশ কিয়ারেন্সের সিদ্ধান্তের কথা জানান। পরে কোটা খালি হলে পরবর্তী তালিকা থেকে ভেরিফিকেশন করা হবে বলে জানান তিনি।
জানতে চাইলে হাবের সহসভাপতি ফরিদ আহমেদ মজুমদার বলেন, আমরা নিবন্ধিত সব হজযাত্রীর পুলিশ ভেরিফিকেশন করে রাখার পক্ষে মত দিয়েছিলাম। কিন্তু আপাতত নির্ধারিত কোটার ৮৮ হাজার ২০০ জনের ভেরিফিকেশনের ব্যাপারেই সিদ্ধান্ত হয়েছে। আগামী ১০ এপ্রিলের মধ্যে এসবির কাছে হজযাত্রীদের তালিকা হস্তান্তর করা হলে ওই তালিকা অনুযায়ী সারা দেশে ভেরিফিকেশন শুরু হবে।
গতকালের বৈঠকে প্রাক-নিবন্ধনের ক্ষেত্রে যেসব এজেন্সি হজযাত্রীদের মোবাইল ফোন নম্বর না দিয়ে এজেন্সির মোবাইল নম্বর দিয়েছে তাদেরকে শিগগিরই হজযাত্রীর মোবাইল নম্বর সংযোজন করার নির্দেশ দেয়া হয়েছে। এ ব্যাপারে গতকালই ধর্ম মন্ত্রণালয়ের হজবিষয়ক ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দেয়া হয়েছে।
১ লাখ ২৯ হাজারের প্রাক-নিবন্ধন : এ দিকে কোটা অতিক্রম করলেও হজের প্রাক-নিবন্ধনকার্যক্রম অব্যাহত রয়েছে। গতকালও সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নিবন্ধনকার্যক্রম চলে। তাতে দেখা যায় সরকারি ব্যবস্থাপনায় হজে গমনেচ্ছুদের ডাটা এন্ট্রির সংখ্যা : ৪০৯১। সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত হজে গমনেচ্ছুর সংখ্যা : ৩৪৩৫ জন।
বেসরকারি ব্যবস্থাপনায় হজে গমনেচ্ছুর ডাটা এন্ট্রির সংখ্যা : ১৩৭,১০৮। বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত হজে গমনেচ্ছুর সংখ্যা : ১২৯,০১৩। ডাটা এন্ট্রিকৃত হজে গমনেচ্ছুদের মধ্যে পুরুষ ৯৪,১৪৪ জন এবং মহিলা ৪৭,০৫৫ জন। ডাটা এন্ট্রিকৃত হজে গমনেচ্ছুর মধ্যে ১৮ বছরের নিচে ১৩২৭ জন, প্রবাসী ১০৩২ জন, এবং ১৮ বছরের ঊর্ধ্বে ১৩৮,৮৪০ জন। মোট প্রাক-নিবন্ধিত সরকারি ৩৪৩৫ + বেসরকারি ১২৯,০১৩= ১৩২৪৪৮ জন। চলতি বছর সরকারি-বেসরকারি মিলে মোট হজযাত্রী পাঠানোর কোটা হচ্ছে ১ লাখ ১ হাজার ৭৫৮ জন। আগামী ৩০ মে পর্যন্ত হজের প্রাক- নিবন্ধন কার্যক্রম চলবে। ইতোমধ্যেই প্রায় ৪০ হাজার হজযাত্রী কোটার অতিরিক্ত হয়ে গেছে বলে দাবি করেছে হাব। অতিরিক্ত হজযাত্রীদের হজে পাঠানোর জন্য সৌদি সরকারের সাথে যোগাযোগ করে ব্যবস্থা নেয়ার জন্য ইতোমধ্যেই প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছে সংগঠনটি।
         


বাংলাদেশ সময়: April 10, 2016 at 12:44 pm

সকল দেশের হজের-সংবাদ-এর সর্বশেষ ২৪ খবর

Line
 
Must See Places In Paris
Free track counters
Thanks Dear Visitor
Hajjsangbad.com