Date and Time January 17, 2018 6:40 am   বাংলাদেশ সময়
For showing Bangla
bd24live.com logo
Latest News

হাবের দুর্নীতি: শুধু স্বাক্ষরের দাম পৌনে ৩ কোটি টাকা!

Fiji Visa exempted for Bangladeshi

»
April 13, 2016 at 7:14 am

হজ প্যাকেজের টাকা নিজেদের অ্যাকাউন্টে রাখতে চায় হাব ক্ষুব্ধ এজেন্সি মালিকরা


Download PDF

হজ প্যাকেজের টাকা নিজেদের অ্যাকাউন্টে রাখতে চায় হাব

ক্ষুব্ধ এজেন্সি মালিকরা

চলতি বছর যেসব বাংলাদেশি বেসরকারিভাবে হজ পালনের জন্য সৌদি আরব যাবেন তাদের হজ প্যাকেজের টাকা সংশ্লিষ্ট হজ এজেন্সির ব্যাংক হিসাবে জমা রাখার নিয়ম রয়েছে। অথচ সেই নিয়মের ব্যতয় ঘটিয়ে হজ প্যাকেজের টাকা হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সেন্ট্রাল অ্যাকাউন্টে নেওয়ার পাঁয়তারা করছেন সংগঠনটির নেতারা। বিষয়টি নিয়ে হজ এজেন্সি মালিকদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।

এজেন্সি মালিকরা বলেন, হঠাৎ করে হাব কেন এই উদ্যোগ নিয়েছেÑ এটা বোধগম্য নয়। এমনিতেই হজব্যবস্থাপনায় নানা সংকট চলছে। এখন এটি করতে গিয়ে আবার নতুন সংকট তৈরি হবে।

হাবের সাবেক সভাপতি ইয়াকুব শরাফতী বলেন, হজযাত্রীর টাকা হজ এজেন্সিতে জমা হবেÑ এটাই নিয়ম। এখন হাব সেন্ট্রাল অ্যাকাউন্টে টাকা জমা নেওয়ার যে পাঁয়তারা করছে তা সম্পূর্ণ বেআইনি। হজযাত্রীদের জিম্মি করে একটি চক্র এটি করতে চাচ্ছে, যা হজযাত্রীদের বিপদে ফেলানোর একটি চক্রান্ত। তিনি বলেন, এটি জাতীয় হজ ও ওমরাহ নীতিমালাবহির্ভূত এবং সৌদি আরব সরকারের নিয়মবিরোধী। সৌদি সরকারের নিয়ম অনুযায়ী সরকারিভাবে যারা হজ পালনের জন্য যাবেন তাদের টাকা সরকার দেবে। আর যারা বেসরকারিভাবে যাবেন তাদের টাকা ব্যাংকের মাধ্যমে এজেন্সি মালিক পাঠাবে। সরকার নিয়ম করেছে, হজযাত্রীদের হজ প্যাকেজের টাকা স্ব-স্ব এজেন্সির একাউন্টে থাকবে এবং সংশ্লিষ্ট টাকার বিষয়ে ব্যাংক একটি সনদ দেবে। যে সনদ সরকারের কাছে জমা দিতে হবে। এখন যারা এই নিয়মের বাইরে নতুন নিয়ম চালু করার চেষ্টা করছে, তারা সরকারের সুষ্ঠু হজ ব্যবস্থাপনার পরিপন্থী কাজ করছে।

সূত্র জানায়, চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৯১ হাজার ৭৫৮ জনসহ মোট ১ লাখ ১ হাজার ৭৫৮ বাংলাদেশি হজ পালনের সুযোগ পাবেন। নিয়ম অনুযায়ী সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীরা ৩০ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীরা ৩০ হাজার ৭৫২ টাকা দিয়ে প্রাক-নিবন্ধন করবেন। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের সময়সীমা নির্ধারণ করা হয় ২৩ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত। কিন্তু প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু হওয়ার এক সপ্তাহের (গত ২৮ মার্চ) মধ্যেই বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীর কোটা পূর্ণ হয়ে যায়। ঘোষিত হজ প্যাকেজের নিয়ম অনুযায়ী প্রাক-নিবন্ধনকারী হজযাত্রীদের হজ প্যাকেজের অবশিষ্ট ২ লাখ ৭৪ হাজার ১৫১ টাকা সংশ্লিষ্ট হজ এজেন্সির নিজ-নিজ ব্যাংক হিসাবে জমা হয়েছে মর্মে ব্যাংক কর্তৃপক্ষ স্বাক্ষরিত ও হাব প্রতিস্বাক্ষরিত ব্যাংক স্টেটমেন্ট ঢাকার হজ অফিসে জমা দিতে হবে। অথচ এই নিয়মে বাদ সেধেছে হাব। হাব নেতারা চাচ্ছেন, হজযাত্রীর হজ প্যাকেজের অবশিষ্ট টাকা সংশ্লিষ্ট হজ এজেন্সির ব্যাংক হিসাবে জমা না রেখে হাবের সেন্ট্রাল অ্যাকাউন্টে জমা রাখতে। বিষয়টি নিয়ে হাবের কার্যনির্বাহী কমিটি গত ২৯ মার্চ বৈঠকও করেছে। বৈঠকে হজযাত্রীদের টাকা সেন্ট্রাল অ্যাকাউন্টে জমা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। ওই সিদ্ধান্ত বাস্তবায়নে একটি বিশেষ সাধারণ সভা ডাকার পরিকল্পনা করা হয়। ইতোমধ্যে সাধারণ সভার দিনক্ষণ ঠিক করে সভায় উপস্থিত থাকার জন্য হজ এজেন্সি মালিকদের উদ্দেশ্যে একটি নোটিশও জারি করা হয়েছে।

হাবের মহাসচিব শেখ আব্দুল্লাহ স্বাক্ষরিত নোটিশে উল্লেখ করা হয়েছে, গত ২৯ মার্চ হাবের ষষ্ঠ কার্যনির্বাহী সভার সিদ্ধান্তের বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণের জন্য ১৯ এপ্রিল বেইলি রোডের অফিসার্স ক্লাবে বিশেষ সাধারণ সভা অনুষ্ঠিত হবে। সভায় হজযাত্রীদের কাছ থেকে এজেন্সির অর্থপ্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে হাব সেন্ট্রাল অ্যাকাউন্টে হজ প্যাকেজের টাকা অতি সল্প সময়ের জন্য জমাকরণ ও হাব থেকে সমপরিমাণ অর্থের চেক প্রদান সম্পর্কে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হবে। নোটিশে ওই বিশেষ সাধারণ সভায় সব হাব সদস্যকে যোগদান করার অনুরোধ করা হয়।

হাবের সাবেক সিনিয়র সহসভাপতি আব্দুল কবির খান জামান বলেন, হজ প্যাকেজের টাকা হাবের সেন্ট্রাল অ্যাকাউন্টে নিতে হলে বিষয়টি এজিএম অথবা ইজিএম ডেকে পাস করাতে হবে। হজ এজেন্সি মালিকরা এ ক্ষেত্রে রাজি হবেন না। আবার এজেন্সি মালিকরা রাজি হলেও সরকার অনুমোদন দেবে কিনা তাও দেখার বিষয়।

একজন হজ এজেন্সীর মালিক অত্যান্ত আক্ষেপ করে বলেন ,হাব যদি সুক্ষ ভাবে হজ এজেন্সীদের স্বার্থ সংরক্ষনে কাজ করতো তাহলে হজ নিয়ে এতো জটিলতা হতো না ।

হাবে এক চিঠির মাধ্যমে ১৯ শে এপ্রিলে বেইলি রোডের অফিসার্স ক্লাবে বিশেষ সাধারণ সভা অনিবার্য কারনে স্থগিত করা হয় ।

Collected from here

         


বাংলাদেশ সময়: April 13, 2016 at 7:14 am

হাব -সংবাদ-এর সর্বশেষ ২৪ খবর

Line
 
Must See Places In Paris
Free track counters
Thanks Dear Visitor
Hajjsangbad.com