Date and Time June 25, 2017 4:32 pm   বাংলাদেশ সময়
For showing Bangla
bd24live.com logo
Latest News

হাবের দুর্নীতি: শুধু স্বাক্ষরের দাম পৌনে ৩ কোটি টাকা!

Fiji Visa exempted for Bangladeshi

»
June 20, 2016 at 8:07 am

হজযাত্রীদের অবশিষ্ট কোটা বন্টনে সচ্ছতার দাবী হজ এজেন্সী মালিকদের হাজীদের ব্যাগ সহ নানা মূখী বনিজ্য বন্ধের অনুরোধ


Download PDF

হজযাত্রীদের  অবশিষ্ট কোটা বন্টনে সচ্ছতার দাবী হজ এজেন্সী মালিকদের

হাজীদের ব্যাগ সহ নানা মূখী বনিজ্য বন্ধের অনুরোধ

রির্পোটার হজনিউজ.কম.বিডি (২০/০৬/২০১৬)

হজযাত্রীর সংখ্যা প্রতিবছরের ন্যায় এ বছরেও বৃদ্ধি পেয়েছে । বাংলাদেশের মুসলমানদের ভিতরে হজ ও উমরাহ পালনে প্রবনতা দিন দিন বৃদ্ধি পাওয়ায় হজযাত্রীর সংখ্যা চলতি বছর প্রায় ৪৫০০০ হাজী অতিরিক্ত প্রাক নিবন্ধন সম্পন্ন করেন এছাড়াও প্রাক নিবন্ধন করেনি কিন্তু হজে যেতে ইচ্ছুক আরো ৫০০০হাজী অপেক্ষমান রয়েছে বলে জানা যায় ।

হজ যাত্রীদের নান বিধ সমস্যা ও হজ ম্যানেজমেন্ট বিষয়ক এক আলোচনা ও ইফতার মাহফিলে আলোচকরা ২০১৬ সালের হজ ব্যাবস্থাপনার বিভিন্ন দিক তুলে ধরেন  ।

সৌদি সরকারের কাছ থেকে হজ কোটা বৃদ্ধি করে পবিত্র হজে গমনের জন্য যারা প্রাক-নিবন্ধন সম্পন্ন করেছেন, তাদের সবাইকে হজে যাওয়ার ব্যবস্থা করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন হজ এজেন্সিজ এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর সদস্যরা।রাজধানীর একটি হোটেলে রবিবার হাব সদস্যদের নিয়ে এক মতবিনিময় সভা ও ইফতার মাহফিলে এ দাবি জানানো হয়।

হাবের সদস্য ও প্যান ব্রাইট ট্রাভেলস প্রা. লি. এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. রুহুল আমীন মিন্টুর সভাপতির বক্তব্যে সৌদি সরকারের কাছ থেকে হজ কোটা বৃদ্ধি করে প্রাক-নিবন্ধিত সকল হজযাত্রীকে পবিত্র হজ পালনে সৌদি আরবে পাঠানোর ব্যবস্থা করতে প্রধানমন্ত্রী এবং ধর্মমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।গত বছরের ৫০০০ হজযাত্রীদের বিরম্বনার মতো চলতি বছর যাহাতে বিরম্বনা পোহাতে না হয় তাহার জন্য অপেক্ষমান হজযাত্রীদের মাঝে অতিরিক্ত কোটার সুষ্ঠ ও সম বন্টনের দাবী করেন তিনি ।

জনাব আমিন মিন্টু আরো বলেন, ‘হজ যাত্রী পরিবহনে থার্ড ক্যারিয়ার উন্মুক্তকরণ এবং হজযাত্রীদের ট্রলি ব্যাগ স্ব-স্ব এজেন্সিকে ক্রয়ের সুযোগ প্রদান করতে হবে। একইসঙ্গে বিমানের টিকেট সিন্ডিকেট বন্ধে স্ব-স্ব এজেন্সিকে এয়ারলাইন্স থেকে সরাসরি হজ টিকেট ক্রয়েরও সুযোগ দিতে হবে।

’মদিনা এয়ার ট্রাভেলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাওলানা ফজলুর রহমান বলেন, ‘এখানে যেসব দাবি তোলা হয়েছে সব যৌক্তিক। আমরা গতবার আন্দোলন করে অতিরিক্ত ৫ হাজার হজযাত্রীকে সৌদিতে হজে পাঠাতে সক্ষম হয়েছিলাম। সুতরাং এবারও আমরা ঐক্যবদ্ধ থাকলে এসব দাবি পূরণ সম্ভব হবে। আমরা আশা করবো আমাদের সরকার সৌদি সরকারের সাথে আলোচনা করে নিবন্ধিত সব হজযাত্রীকে হজে পাঠানোর ব্যবস্থা করবে।

’হাবের সাবেক সিনিয়র সহ-সভাপতি আব্দুল কবির খান জামান বলেন হজ ব্যাবস্থাপনায় সচ্ছতা আনয়নের জন্য হাব সহ সকলকে জোরালো ভূমিকা লাখতে হবে ।হজযাত্রী আল্লাহর মেহমান তাহাদের হজে গমনের জন্য সকল প্রকার সহযোগিতা করনের জন্য রাজকীয় সৌদি সরকার ও মাননীয় প্রধানমন্ত্রী অত্যান্ত সচেষ্ট । তাই চলমান সমস্যা সমাধানের জন্য মাননীয় মন্ত্রীমহোদয়ের ও প্রধানমন্ত্রীর দৃষ্টি আর্কষন করেন ।

 

হাবের পরপর তিন বারের মহাসচিব মক্কা গ্রুপের চ্যায়ারমেন জনাব এম এ রশিদ শাহা সম্রাট বলেন ,আমাদের বিগত অভিঙ্গতায় দেখেছি হজের নানা সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর ভূমিকাই ছিল অন্যতম । তিনি বলেন চলমান হজ বিষয়ক যে সমস্যা গুলো রয়েছে তাহার সমস্যা নিরসনের জন্য হাব সহ সংশিষ্ট দ্বায়িত্বশীলরা আলোচনার মাধ্যমে সমাধান না করলে হাজীদের হজে যাওয়া নিয়ে অনাকাংখ্ঙিত ঘটনা ঘটতে পারে ।

 

আত তাবলীগ হজ সার্ভিসেস এর মালিক ও হজনিউজ.কম.বিডির সম্পাদক আব্দুস সালাম সনি বলেন ,বাংলাদেশ থেকে আরও অতিরিক্ত হজযাত্রী পাঠানো সম্ভব কারন এবার ইরান থেকে ৩ লাখ মুসল্লিসহ ৭ টি দেশ থেকে হজযাত্রীরা হজে যাচ্ছেন না। এবার ভারত ও পাকিস্তানকে আরও অতিরিক্ত ২০ হাজার কোটা দিয়েছে সৌদি সরকার। বাংলাদেশের সঙ্গে সৌদির ভাল সুসম্পর্ক বিদ্যমান । সুতরাং আমরা সেভাবে দাবি করলে আমাদেরও অতিরিক্ত কোটা দেবে তারা-এটা আমার বিশ্বাস।তিনি বলেন হাজীদের মক্কার মাতাফের কাজ প্রায় ৭০% সম্পন্ন হয়েছে ।

আরো বলেন সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রী জনাব ড.মোহাম্মদ সালেহ তাহের গত সপ্তাহে দক্ষিন এশিয় হজ সেবা সংস্থায় ভিজিটে এসে বাংলাদেশের হজ যাত্রীদের কোটার বিষয়ে ড.রাফাত বদর প্রেসিডেন্ট (দক্ষিন এশিয় হজ সেবা সংস্থা) নিকট থেকে জানেন এবং এবিষয়ে তিনি দেখবেন বলেও বিশস্ত সূত্রে এতথ্য জানাযায় ।

 

’হাবের সাবেক ইসি সদস্য রেজাউল করিম বলেন, ‘যেদিন থেকে আইটি বা ডাটা এন্ট্রি সিস্টেম শুরু হয়েছে সেদিন থেকেই অব্যবস্থাপনা শুরু হয়েছে।’তিনি বলেন, ‘যারা হজে যাওয়ার জন্য টাকা জমা দিয়েছেন তাদের সবাইকে হজে নিয়ে যেতে হবে। কিভাবে নেবেন তা জানি না।

 

’আটাবের যুগ্ম মহাসচিব আব্দুল মতিন ভুইয়া বলেন, ‘সরকার মাত্র ৫ হাজার হজযাত্রী সংগ্রহ করে। বাকিসব হজযাত্রী আমরা সংগ্রহ করি। সুতরাং হজ ব্যবস্থাপনার দায়িত্ব আমাদের (হাব) হাতে থাকতে হবে।

’এ সময় হাবের প্রতিষ্ঠাতা সভাপতি ড. ফারুক আহমেদ, কামরুল ইসলাম সাইদ আনসারি,আল আরাফাহ ওভারসীজের মালিক মাওলানা জাকারিয়া,নাজমুল হুদা ,মুফতি আব্দুল কাদের ,মুজিবুল হক শুক্কুর ,আব্দুল হালিম  প্রমুখ বক্তব্য রাখেন।উল্লেখ্য, সৌদি সরকারের কোটা অনুযায়ী এবার মোট এক লাখ এক হাজার ৭৫৮ জন পবিত্র হজ পালনের জন্য সৌদিতে যাচ্ছেন। তবে নিবন্ধিত হয়েছেন এক লাখ ৪৬ হাজারের মতো। অর্থাৎ প্রায় ৪৫ হাজার যাত্রী অতিরিক্ত থাকছেন।

এ বিষয়ে আজ হাবের ইফতার মাহফিল ও এজিএমে হাবের সকল সদস্যদের নিয়ে এক আলোচনা সভা আছে বলে জানাযায় ।

         


বাংলাদেশ সময়: June 20, 2016 at 8:07 am

হজ্জ-সংবাদ-এর সর্বশেষ ২৪ খবর

Line
 
Must See Places In Paris
Free track counters
Thanks Dear Visitor
Hajjsangbad.com